গর্ভাবস্থা প্রতিরোধ উপায় নির্বাচন

গর্ভাবস্থা প্রতিরোধ করার সঠিক উপায় নির্বাচন একটি ব্যক্তিগত সিদ্ধান্ত যা সবসময় সহজ নয় সৌভাগ্যবশত, আজ উপলব্ধ অনেক অপশন আছে যে আপনাকে একটি অপ্রত্যাশিত গর্ভাবস্থা প্রতিরোধ করতে সাহায্য করতে পারে। যখন আপনি সিদ্ধান্ত নিচ্ছেন যে আপনার জন্য কোনটি সঠিক, তখন আপনার ব্যক্তিগত চাহিদা, জীবনধারা এবং শারীরিক স্বাস্থ্য বিবেচনা করুন।

1.Condoms। ল্যাটিক্স কনডম সংক্রমণের সময় লিঙ্গ উপর ধৃত হয়। উর্বর ডিমগুলির সাথে যোগাযোগে আসার থেকে তারা ভিয়ারটি পালন করে গর্ভাবস্থা প্রতিরোধ করে। কনডম প্রায়ই স্বাস্থ্য ক্লিনিক এ বিনামূল্যে জন্য দেওয়া হয়, এবং তারা প্রায় $ 1.00 জন্য ড্রাগ থেরাপি এবং মুদি দোকান এ একটি টুকরা জন্য অফ ক্রয় কেনার জন্য উপলব্ধ।
কনডম একটি অতিরিক্ত সুবিধা হল যে তারা যৌন সম্পর্কযুক্ত রোগ (এসটিডি) এবং গর্ভাবস্থায় উভয় পক্ষের রক্ষা।

কনডম পাতলা ল্যাটেক্স থেকে তৈরি করা হয়, তাই তারা মাঝে মাঝে সংক্রমণের সময় ছিটিয়ে দেয়। যখন এটি ঘটবে, গর্ভাবস্থার সম্ভাবনা বাড়বে
কিছু লোকের ল্যাটিন কনডমের এলার্জি রয়েছে এবং পরিবর্তে প্লাস্টিকের কনডম নির্বাচন করুন।

2.মহিলা কনডম. এছাড়াও ল্যাটিন তৈরি, মহিলা কনডম একটি থলি সঙ্গে একটি রিং মত আকৃতির হয়। কোহলি কোষের ভিতরে ফিট করে, যখন রিং শরীরের বাইরে অবস্থান করে রাখে। তারা যৌনসম্পর্কের সময় বীর্য সংগ্রহ করে, তাই নারীর দেহে ঢোকাবার সুযোগ নেই। মহিলা কনডম প্রায় $ 4.00 একটি টুকরা খরচ এবং ড্রাগ দোকানে পাওয়া যায়।

মহিলা কনডমগুলি যক্ষ্মার স্পর্শকাতর হাত থেকে সরাসরি রক্ষা করে এসটিডিগুলির ঝুঁকি হ্রাস করে।
নিয়মিত কনডমগুলির তুলনায় মহিলা কনডম সামান্য কম কার্যকর এবং কিছু লোক বলে যে তারা ব্যবহার করতে কম আরামদায়ক

3. Diaphragms ডিমের সাথে যোগাযোগ করার জন্য ভিউয়ারকে প্রতিরোধ করার জন্য সিলিকন তৈরির এই অগভীর কাপ কোষের ভিতরে এবং জরায়ুতে ঢোকানো হয়। তারা সাধারণত spermicidal জেলির সঙ্গে একসঙ্গে ব্যবহৃত হয়, যা কার্যকরীতা বৃদ্ধি করার জন্য, চলন্ত থেকে শুক্রাণু বাধা দেয়।

যেহেতু প্রতিটি মহিলার শরীর একটি সামান্য ভিন্ন আকৃতি, ড্যাপ্রাফামগুলি অবশ্যই সঠিক আকার নিশ্চিত করার জন্য লাগানো উচিত। আপনার স্ত্রীরোগ বিশেষজ্ঞ বা স্বাস্থ্য ক্লিনিক কর্মীদের সাথে ডায়াফ্রামের জন্য ফিট করা সম্পর্কে কথা বলুন।
Diaphragms বেশ কার্যকর, কিন্তু তারা STDs সংক্রমণ রোধ করে না

4. জন্মনিয়ন্ত্রণ পিল জন্মনিয়ন্ত্রণ পিলাল, প্রায়ই শরবতরে "পিল" হিসাবে উল্লেখ করা হয়, সিন্থেটিক এস্ট্রোজেন এবং প্রোগেস্টিন হরমোনগুলি গঠিত হয় যা একটি মহিলার ডিমকে তার ডিম্বাশয়ে ছেড়ে দেয়, যাতে গর্ভধারণ না হয়। [4] সঠিকভাবে নেওয়া হলে, তারা অত্যন্ত কার্যকর। গর্ভনিরোধক ঔষধগুলি আপনার স্ত্রীরোগ বিশেষজ্ঞ অথবা স্বাস্থ্যসেবা প্রদানকারী থেকে একটি প্রেসক্রিপশন-ভিত্তিক ভিত্তিতে উপলব্ধ।

পিল প্রতিদিন সঠিকভাবে কাজ করতে প্রতিদিন একই সময়ে নেওয়া উচিত। কয়েকদিন ধরেই তার কার্যকারিতা কমে যায়।
পিল কিছু মহিলার পার্শ্ব প্রতিক্রিয়া অভিজ্ঞতা কিছু কারণ। বিভিন্ন ব্রান্ডের পিলগুলি বিভিন্ন স্তরের ইস্ট্রজেন এবং প্রোগেস্টিন রয়েছে, তাই আপনার ডাক্তার একটি ভিন্ন ব্র্যান্ডের নাম দিতে পারে যদি কেউ মনে করে যে নেগেটিভ পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করা হয়।

5।ইন্ট্রাবাট্রিনিয়র ডিভাইস (আইইউডি) আইইউড একটি স্বাস্থ্যকেন্দ্র সরবরাহকারী দ্বারা গর্ভাবস্থায় একটি ছোট ধাতু যন্ত্র ঢোকানো হয়। এক ধরনের আইউড হরমোন রিলিজ করে কাজ করে, এবং অন্য ধরনের তামার তৈরি হয়, যা শুক্রাণুের গতিশীলতা প্রভাবিত করে এবং ডিমকে fertilizing থেকে আটকায়।

আইইউডিগুলি অত্যন্ত কার্যকর এবং 1২ বছর পর্যন্ত চলে, যদিও তারা $ 500 থেকে $ 1,000 পর্যন্ত খরচ করতে পারে।
আপনার মাসিক চক্র ব্যাহত হওয়ার ব্যাপারে আপনি উদ্বিগ্ন হলে, তামা আইউড বিবেচনা করুন, যা আপনার হরমোনগুলির মধ্যে হস্তক্ষেপ করে না বা হরমোনের জন্ম নিয়ন্ত্রণ সংক্রান্ত পার্শ্বপ্রতিক্রিয়াগুলি সৃষ্টি করে না।

6
বিরত থাকা। নারীর ডিম দিয়ে সংস্পর্শে আসতে পুরুষের বীর্য প্রতিরোধ করার মাধ্যমে যোনি যৌন সম্পর্ক থেকে বিরত থাকা গর্ভাবস্থাকে বাধা দেয়। গর্ভাবস্থা প্রতিরোধ করার ক্ষেত্রে একধাপ শতাংশ কার্যকরী হয় যখন তা ক্রমাগতভাবে ব্যবহার করা হয়

কিছু লোক সকল যৌন সংস্পর্শ থেকে বিরত থাকার মত উপসর্গকে সংজ্ঞায়িত করে, তবে গর্ভাবস্থায় প্রতিরোধ করার জন্য শুধুমাত্র যোনি সংক্রমণ এড়িয়ে চলতে হবে।
নিষেধ দৃঢ় ক্ষমতার প্রয়োজন, এবং কিছু লোক দীর্ঘ সময়ের জন্য এই জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতিতে নির্ভর করা কঠিন হতে পারে।
একবার আবদ্ধতা শেষ হয়ে গেলে অন্য জন্মনিয়ন্ত্রণ পদ্ধতির ক্ষেত্রে এটি গুরুত্বপূর্ণ।

7।
উর্বরতা সচেতনতা এছাড়াও প্রাকৃতিক পরিবার পরিকল্পনা বলা হয়, জন্মনিয়ন্ত্রণের এই পদ্ধতিতে মাসিকের চক্রের সময় কেবল যৌনতার প্রয়োজন হয় যখন নারী উর্বর হয় না। সময় যখন গর্ভাবস্থা সম্ভব হবে, পর্যায়ক্রমিক নিষিদ্ধ কাজ করা হয়। উর্বরতা সচেতনতা কার্যকর হতে হলে, অনুশীলনকারী তার উর্বরতা এর perimeters বুঝতে এবং সম্মান করতে হবে।

উর্বরতা সচেতনতা প্রায়ই উর্বরতা গণনা জন্য তিনটি ভিন্ন উপায় জড়িত: ক্যালেন্ডার পদ্ধতি, বায়ু পদ্ধতি, এবং তাপমাত্রা পদ্ধতি। একসঙ্গে ব্যবহৃত হয়, এই তিনটি পদ্ধতি সঠিকভাবে নির্ধারণ করার সময় কার্যকর হয় যখন একজন মহিলার উর্বর হয়।
ক্যালেন্ডার পদ্ধতি একটি ক্যালেন্ডারে মাসিক চক্রের বিভিন্ন পর্যায়গুলির নজরদারি প্রয়োজন, তারপর সময়ের সাথে সাথে নিদর্শনগুলি দেখায় এবং নিদর্শনগুলি ব্যবহার করার সময় অনুমান করা হয় যখন ovulation ঘটবে।

8।
Vasectomy। পুরুষরা একটি প্রক্রিয়া সহ্য করতে পারে যা তাদের ভাসের হার্বারান্টিয়া ব্লক করে দেয়, যার মাধ্যমে শুক্রাণু প্রবাহিত হয়, সেগুলি বীর্য মেশানো থেকে প্রতিরোধ করে।

 মানুষ যখন ইজেক্টিউড হয় তখন তার বীর্য শুক্রাণু ধারণ করে না, ফলে তাকে গর্ভবতী মহিলা পেতে অসম্ভব করে তোলে। কিছু ক্ষেত্রে ঝিনুকের বিপরীত হতে পারে, তবে তা স্থায়ীভাবে নির্বীজিত হওয়ার উদ্দেশ্যে নয়, তবে এটি বিবেচনা করা উচিত নয়।
9।
জরুরী গর্ভনিরোধক গর্ভনিরোধক  ব্যবহার করুন প্ল্যান বি নামেও বলা হয়, জরুরী গর্ভনিরোধে যৌন সংসর্গের পর যত তাড়াতাড়ি সম্ভব গ্রহণ করা হয় এমন লেভোনর্স্ট্রেজিযুক্ত দুটি ঔষধ রয়েছে। যত তাড়াতাড়ি তারা গ্রহণ করা হয়, তারা গর্ভাবস্থা প্রতিরোধে আরো কার্যকর।

জরুরী গর্ভনিরোধ সবচেয়ে ফার্মেসী এবং আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী থেকে পাওয়া যায়।
জরুরী গর্ভনিরোধক নিয়মিত জন্মনিয়ন্ত্রণের পরিবর্তে হওয়া উচিত নয়; এটি অসুরক্ষিত যৌনতার পরে গ্রহণ করা শেষ অবলম্বন।


বিভিন্ন ধরনের জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি
- বিরতি
- জন্ম নিয়ন্ত্রণ স্পঞ্জ (আজ স্পঞ্জ)
- জন্ম নিয়ন্ত্রণ প্যাচ
- জন্ম নিয়ন্ত্রণ ভ্যাজিনাল রিং (নিউইয়াইং)
- জন্ম নিয়ন্ত্রণ বড়ি
- জন্ম নিয়ন্ত্রণ শট (ডেপো-প্রোভারা)
- জন্ম নিয়ন্ত্রণ ইমপ্ল্যান্ট (ইমপ্ল্যানন এবং নেক্সপ্লানন)
- মহিলা কনডম
- জন্মনিয়ন্ত্রণ হিসাবে স্তন্যদান
- সারভিক্যাল ক্যাপ (ফেমক্যাপ)
- বহির্মুখী
- প্রস্রাব
- ডায়াফ্রাম
- উর্বরতা সচেতনতা ভিত্তিক পদ্ধতি (FAMs)
-পল আউট পদ্ধতি (প্রত্যাহার)
- সকালে-পরে পিল (ইমারজেন্সি গর্ভনিরোধ)
- কনডম
- শুক্রাণু
- মহিলাদের জন্য জীবাণুমুক্তকরণ (টিউব স্ট্রাইલાઈাইজেশন)
-IUD

উপরে বর্ণিত কোনও পোষাক উৎপাদনের কোনও প্রক্রিয়াকরণের আগে আমরা আপনাকে আপনার ডাক্তারের সাথে একটি শব্দ করার সুপারিশ করব। হিসাবে ভুল ডোজ বা ভুল herbs আপনার স্বাস্থ্য জটিলতা হতে পারে এবং কিছু ক্ষেত্রে বন্ধ্যাত্ব সমস্যা কারণ। সুতরাং, প্রথমে একটি নিরাপদ ও প্রাকৃতিক প্রতিরোধের জন্য সঠিক ডোজ বুঝুন।