শেষ চার (6 থেকে 9) মাসিক গর্ভধারণ - লক্ষণ, শিশুর উন্নয়ন, টিপস এবং শারীরিক পরিবর্তন


6 মাস গর্ভস্থ লক্ষণঃ

6 মাসের প্রায় কোথাও, আপনি দেখবেন যে আপনার পা, গোড়ালি এবং হাত ফুলে যায়। টেকনিক্যালি বলা edema; এটি কারণ আপনি শরীরের আপনি এবং আপনার শিশুর পুষ্টি জন্য টিস্যু মধ্যে তরল বজায় রাখা কারণ। পেলভের চাপে বৃদ্ধির সঙ্গে সঙ্গে ইঁদুরটি হাঁটু হাত সওয়ার হয়ে যায়। একটু সুস্থ স্বাভাবিক এবং একটি সাধারণ উপসর্গ গর্ভাবস্থার সাথে যুক্ত। কখনও কখনও, আপনি মুখের মধ্যে বা চোখের চারপাশে ফুসকানির বিজ্ঞপ্তি হতে পারে- আদর্শভাবে, চিন্তা কিছুই আছে। কিন্তু, বিরল পরিস্থিতিতে, ফুসকুড়ি (বিশেষত যখন প্রস্রাব এবং উচ্চ রক্তচাপের উচ্চ প্রোটিন মাত্রা সহ অন্যান্য উপসর্গগুলি সহ) প্রি-ক্ল্যাম্পাসিয়া একটি চিহ্ন। এটি রক্তচাপ স্পিকার হতে পারে যে একটি গুরুতর অবস্থা। এডমা এড়ানোর জন্য, আপনার বসের সময় বসে থাকা উচিত মনে রাখবেন। দীর্ঘ সময়ের জন্য দাঁড়ানো এবং মোজা এবং স্টকিংস সহ টাইট পোশাক পরা না। ডাক্তাররা রোগীদেরকে তাদের পাশে ঘুমাতে পরামর্শ দেন যাতে কিডনিটি দক্ষতার সঙ্গে বর্জ্য ছাড়তে পারে।

7 মাস গর্ভবতী

গর্ভাবস্থার সপ্তম মাস হল 27-31 সপ্তাহের গর্ভাবস্থা। এই সময়, মায়ের থেকে কিছু পরিস্থিতির সম্মুখীন হতে পারে। তাদের মধ্যে কিছু গর্ভাবস্থার শুধু অদ্ভুততা। অন্যদের বিশেষ মনোযোগ এবং সময়গত চিকিৎসা সহায়তা প্রয়োজন হতে পারে, যদিও অন্যদের থেকে বেশী বলার প্রয়োজন। এই শব্দে, প্রত্যাশার মায়ের দারুণ এবং শ্লেষের যোনি স্রাব থাকতে পারে। যদি আপনার অস্বাভাবিক রঙ, গন্ধ এবং চরিত্রের স্রাব থাকে, তবে আপনি ডাক্তারের পরামর্শ চাইতে এবং একটি ধোঁয়া পরীক্ষা করা উচিত। অন্যথায়, এটি মায়ের এবং শিশু উভয়ের জন্য বিপজ্জনক হতে পারে।

পেটের এলাকায় ফুসফুস স্বাভাবিক - এর মানে হল যে ত্বকটি স্থিতিস্থাপকতা সীমাতে পৌঁছেছে যা আপনার ব্যক্তিগত ত্বকের ধরন নির্ভর করে।
আপনি প্রসারিত চিহ্ন ঝুঁকি হতে পারে, যেমন পেট খুব বড় এবং ত্বক প্রসারিত হয়। আপনি বিশেষ ক্রিম ব্যবহার শুরু করা উচিত চামড়া নরম এবং তাদের চেহারা প্রতিরোধ। অনেক প্রত্যাশার মায়ের মিথ্যা সংকোচন শুরু। এটি একটি ভাল সাইন। কনট্র্যাকশনগুলি শ্রমের জন্য জরায়ুতে তাত্পর্য পরীক্ষা করে। গর্ভাণ tonus অনুভূতি দীর্ঘ শেষ না। মিথ্যা সংকোচন নিয়মিত নয় এবং সাধারণ জীবন যাপন থেকে আপনাকে বিরত রাখে না। যে মিথ্যা এবং বাস্তব সংকোচনের মধ্যে পার্থক্য।


7 মাসের গর্ভবতী শিশুর ছবি


এই সময়কালে, স্তন colostrum উত্পাদন শুরু।
এটি আপনাকে ভয় দেখানো উচিত নয়, বরং এটি একটি সুসংবাদজনক সংবাদ যা আপনার শরীরটি শিশুর খাওয়ানোর জন্য প্রস্তুত হচ্ছে। এটা উদ্বেজক যোগ্য বা স্তন দমন যোগ্য নয়। পেট বর্ধিত আকার হজম সঙ্গে সমস্যা কারণ। জরায়ুর পেট, লিভার, অন্ত্র এবং সব অভ্যন্তরীণ অঙ্গগুলির উপর চাপ পড়ে। এই উচ্চ চতুর্থাংশ, অন্ত্রের জ্বালা, বমি বমি ভাব, অত্যধিক গ্যাস, আধিক্য মধ্যে কষ্টের ব্যথা হতে পারে। আপনি এই অঙ্গগুলি লোড করা উচিত নয়, ছোট অংশ খাওয়া করার চেষ্টা করুন। আপনার স্টুল নিয়ন্ত্রণ নিশ্চিত করুন।

পেশী, হাড় এবং জয়েন্টগুলোতে ওজন বৃদ্ধি বাড়ানো, যা শরীরের নিম্নোক্ত অংশে ব্যথা সৃষ্টি করতে পারে: পিঠ, কোমর এবং পা, লেগ কাটাগুলির ঝুঁকি থাকে।
একই কারণ নিম্ন প্রান্তের এবং রক্তচিহ্নের ভেতর থেকে নাকের ছায়ায় বিভক্ত। এই শর্তগুলি এড়াতে সম্ভবত এটি সম্ভব নয়, তবে আপনি তাদের ব্রেস পরিধান করে এবং থেরাপিউটিক ব্যায়াম করতে পারেন। আপনি চলন্ত এবং দ্রুত হাঁটা যখন diaphragm টিপে গর্ভাশক্তি এছাড়াও শ্বাস ফেলা কারণ হতে পারে। মায়ের থেকে ধীরে ধীরে ', অনুপস্থিত, চিন্তাশীল। গতি অদ্ভুত হয়ে, আন্দোলন সতর্ক হয়; এটি গর্ভবতী মহিলাগুলির একটি বৈশিষ্ট্যগত বৈশিষ্ট্য।

উপরন্তু, এই সময়ে মনোবৈজ্ঞানিক সমস্যা উঠা।
জন্মের দিন হিসাবে, মহিলারা তার নিজের স্বাস্থ্য এবং শিশুটির স্বাস্থ্য উভয় বিষয়ে উদ্বিগ্ন হয়ে ওঠে, যেখানে সন্তান প্রসবের পরে বাচ্চাকে নিতে হয়, কি নাম চয়ন করতে হয়, সবকিছুই মসৃণভাবে চলবে কিনা একটি মা-টু-টু- হতে চায় যে সে তার বাচ্চাকে কেমন দেখাচ্ছে। এই সব চিন্তা তার উত্সাহ এবং অনিদ্রা যার ফলে বিরক্ত। এই সময়ের মধ্যে প্রিয়জনদের মনোযোগ যত্ন অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভবিষ্যতে মা বুঝতে পারবেন যে তার গর্ভাবস্থা একটি রোগ নয়, তবে একটি শিশুর একটি শিশু স্বাভাবিক অবস্থা আশা করে। তিনি মনে করেন যে তার প্রিয়জনেরা শিশুর জন্মের জন্যও অপেক্ষা করছে, খুব বেশী।
কর্ম পরিকল্পনা
আপনি আপনার স্ত্রীরোগ বিশেষজ্ঞ
গর্ভাবস্থার 36 সপ্তাহ পর্যন্ত দুই মাসের মধ্যে দুটি চেক-আপ যথেষ্ট। এই পরিদর্শনের সময়, ডাক্তার আপনাকে তীব্র করবে, রক্তচাপ নিয়ন্ত্রণ করবে, তীক্ষ্ণ উচ্চতা চেক করুন, শিশুর হৃদস্পন্দন শুনুন।
ডাক্তার অনেক পরীক্ষা দিতে পারে: গ্লুকোজ এবং প্রোটিন স্তরের জন্য প্রস্রাব পরীক্ষা, রক্ত ​​পরীক্ষা।
যদি হেমোগ্লোবিনের মতো কিছু সূচক পরিবর্তিত হয়, তাহলে ডাক্তার আপনাকে ঔষধগুলি লিখে দেবেন। কম হেমোগ্লোবিনের মাত্রা ভ্রূণের অপর্যাপ্ত অক্সিজেননে অবদান রাখে। এটা মায়ের এবং শিশু উভয়ের জন্য ক্ষতিকর

ওজন বৃদ্ধি
7 মাস গর্ভবতী 2

সব অন্যান্য গর্ভাবস্থার ক্ষেত্রে, আপনার কঠোরভাবে আপনার ওজন নিরীক্ষণ করা উচিত। গর্ভাবস্থার সপ্তম মাসের দ্বারা, আপনি সম্পর্কে 9-10 কেজি রাখা উচিত

মাস গর্ভবতী

মাতার দেহে পরিবর্তন

সর্বাধিক সাধারণ লক্ষণ যে গর্ভবতী মহিলাদের সমস্ত বহন সাত মাস শিশুর মধ্যে ভোগে তারপর শেষ হবে। 7 মাস মেয়াদে আপনি এই সময়ের জন্য সাধারণত অন্যান্য উপসর্গের সম্মুখীন হতে পারে।
তাদের মধ্যে:
- ভ্রূণের আরও তীব্র গতিশীল কার্যকলাপ;
শ্বেতকণিকা বা লিউকোরিয়ায় ডায়াবেটিস;
-পরিবর্তন হ্রাস, constipations;
-বৈষম্য, মাথাব্যথা বা মাথা ঘোরা;
-প্রতিটি হৃদস্পন্দন বা ফুসফুসের সাধারণ পাচনতন্ত্র সিস্টেম ব্যর্থতা নির্দেশ করতে পারে;
-নাসাল বা জিনগুইয়েল রক্তপাত;
-পৃথিবীতে অন্তঃস্রাবের স্পাশ;
মুখের নিচ থেকে গম্বুজের এই পর্যায়ে লম্বার এলাকায় তীব্র ব্যথা অনুভূত হতে পারে, ঊর্ধ্ব এবং নিম্ন
পা ভেঙ্গে;
এই সময়ের জন্য নীচের পেটে ফুসফুস সাধারণত হয়;
ফুসফুসের কারণে ফুসফুসের চাপের কারণে শ্বাসকষ্ট কিছুটা কঠিন হতে পারে;
ঘুমের রোগ, অনিদ্রা;
সামান্য সমন্বয় ব্যাধি গর্ভবতী হিসাবে কিছু অজ্ঞানতা এবং abstractedness রিপোর্ট করা হতে পারে;
প্রথম কোলস্ট্রুম স্রাব;
এই গর্ভবতী মহিলাদের স্বাস্থ্যের জন্য বেশ জটিল খুঁজে পাওয়া যায় এমন সময়কাল।
বেশীরভাগ গর্ভবতী মহিলারা এই সময়টি যথেষ্ট পর্যাপ্ত মনে করেন যদিও।
যদি একজন মহিলা এখনও নিয়োগ করা হয়, তবে কাজের দিন শেষে তিনি ক্লান্তি এবং কর্মক্ষমতা অধঃপতন অনুভব করতে পারেন। যদি তাই হয়, তিনি বিভিন্ন ধ্রুপদী পদ্ধতি ব্যবহার করতে পারেন।

9 মাস গর্ভবতীঃ লক্ষণ, লক্ষণ এবং আসন্ন শ্রম


তুমি কেমন বোধ করছো?
যদি এটি আপনার প্রথম গর্ভাবস্থা হয়, তবে আপনার শিশুটির মাথা ইতিমধ্যে স্ফুলিঙ্গে স্থানান্তরিত হয়েছে।
জরায়ু কম চাপের মধ্যে আপনার পেট এবং ডায়াফ্রামটি রাখে, তাই সৌভাগ্যবশত, হার্টব্লব, পেট খারাপ হয়ে যায়, এবং সংক্ষিপ্ত শ্বাসটি কমে যায়। কিন্তু এর পরিবর্তে আপনার নিচের পেটে হতাশার অনুভূতি আছে। এটি সম্ভাব্য যে আপনার মূত্রাশয় উপর চাপ কারণে প্রস্রাব করা urges আরো ঘন হয়ে যাবে।
যোনি থেকে স্রাব ঘন হয়ে যায় এবং আরো শ্লেষ্মা থাকে, যেখানে রক্তক্ষরণ দেখা যায়।
অভ্যন্তরীণ পরীক্ষা বা যৌন সংসর্গের পরে তারা স্পষ্ট হয়ে উঠতে পারে। আপনার পেট খিঁচুনি হয়।
জরায়ুর জরায়ুর প্রস্রাব প্রসবের জন্য প্রস্তুতির জন্য নরম হয়ে ওঠে।
সংকোচন আরো ঘন ঘন হয়, এবং কখনও কখনও আপনার মনে হবে যে ডেলিভারি ইতিমধ্যে শুরু হয়েছে। কিন্তু যদি সংকোচন নিয়মিত না হয় তবে এটি কেবলমাত্র "জন্মনিয়ন্ত্রণ" আগেই "মিথ্যা সংকোচন" তারা কখনও কখনও "অনুশীলন সংকোচন" বলা হয় যেমন সংকোচন ক্ষেত্রে খুব ঘন ঘন ঘটতে আপনাকে বিশেষ শ্বাসযন্ত্রের ব্যায়াম করা উচিত।
আপনার ওজন স্থিরীকৃত হয়
গর্ভাবস্থার 38 তম সপ্তাহে, আপনার ওজন স্থিতিশীল হয়ে ওঠে।
যদি আপনি 9 পাউন্ডেরও কম উপার্জন করেন তবে আপনার জন্মের পরে আপনার আগের ওজনটি পুনরুদ্ধার করা আপনার পক্ষে কঠিন হবে না। এবং এখন নিজেকে প্রতিটি 2-3 দিন উপভোগ করুন এবং মনে রাখবেন, বা ভাল আপনার ওজন সূচক লিখুন। মুহূর্ত আপনি ওজন হত্তন বন্ধ (এবং তারপর এটি এমনকি কম শুরু) আপনি আগামী 10 দিনের মধ্যে জন্মের শুরুতে জন্য প্রস্তুত থাকা উচিত।
আপনার বড় পেট মাধ্যাকর্ষণ আপনার কেন্দ্র পরিবর্তিত হয়েছে, তাই আপনার ভারবহন দেখুন।
সোজালিন এবং ভ্যারিসোজ শিরা প্রতিরোধ হিসাবে যতটা সম্ভব সম্ভব হিসাবে আপনার পা উল্লম্ব রাখুন।

একটি 9 মাস গর্ভবতী এর লাইফস্টাইল


গর্ভাবস্থার বিশ্রাম শেষ দিন ব্যয় করার চেষ্টা করুন।
হাউসকিপিংয়ের কাজগুলি এখন আপনার জন্য কোন উপকারে নেই ব্যবস্থাপনা আপনার প্রতিভা দেখান: আপনার স্বামী এবং লোকেরা জন্য পরিকল্পনা chores মাতৃত্বের হাসপাতালের জন্য আপনার ছুটি পরে যদি আপনার স্বামী একা বাড়িতে থাকবেন, তাহলে আপনার ফ্রিজে যে খাবার থাকবে তা পুরোপুরি শেষ করে দিন। এবং আপনার পছন্দের একটি রান্না রান্না শেখান। তারপর আপনি চিন্তা করতে হবে না যে সে সন্ধ্যায় ক্ষুধার্ত থাকবে। 9 মাস গর্ভধারণ গর্ভাবস্থার শেষ দিন কাটানোর চেষ্টা করুন
গর্ভাবস্থার খাদ্যের শেষ মাস

5-6 বার দিন খাওয়া।
ছোট অংশ রান্না করুন এবং ধীরে ধীরে আপনার খাদ্য ক্যালোরি কন্টেন্ট সীমা। অ্যালার্জি হতে পারে এমন খাবার সামগ্রীগুলি সম্পূর্ণরূপে বাদ দিন (এমনকি যদি আপনি তা কখনোই পান না) এই ধরনের ব্যবস্থা আপনার সন্তানের এই ব্যথা থেকে রক্ষা করতে সাহায্য করবে।
প্রসূতি হাসপাতালের জন্য প্যাকিং: আপনার বুকের জন্য বুকের দুধ খাওয়ানোর জন্য বিশেষ ব্রা কিনুন এবং টিস্যু।
প্রস্রাবের জন্য প্রয়োজনীয় জিনিসগুলির তালিকা বিবেচনা করে মাতৃত্বকালীন হাসপাতালের ক্ষেত্রে প্যাক করুন - আপনি এবং আপনার শিশুর জন্য

প্রত্যেক সপ্তাহে একটি ডাক্তার পরিদর্শন করা

মাতৃত্বকালীন কল্যাণ কেন্দ্রের নিয়মিত পরিদর্শন করার জন্য আপনার নিজের এবং আপনার ভবিষ্যতের শিশুর স্বাস্থ্যের জন্য এটি করা উচিত কিনা তা কোন ব্যাপারই নাও হতে পারে।
সর্বদা মনে রাখবেন যে গর্ভাবস্থার শেষ মাসে আপনাকে প্রতি সপ্তাহে আপনার ডাক্তারের কাছে যেতে হবে।



9 মাস গর্ভধারণের কার্ডিওটোগ্রাফিঃ প্রায়ই শিশুর চলাচল কি করে হয়?
যদি আপনি খেয়াল করেন যে শিশুটি প্রতিদিন 10 বারেরও কম আক্রান্ত হয়, তাহলে আপনার শিশুর হৃদরোগের কথা শুনতে আপনার ডাক্তারকে জিজ্ঞাসা করুনঃ সম্ভবতঃ ভ্রূণের জীবের কার্যকারিতার মধ্যে একটি ব্যাধি রয়েছে। এটা অসম্ভব নয় যে ডাক্তার আপনাকে কার্ডিওটোগ্রাফি পাঠাবে। এটি গুরুত্বপূর্ণ প্রশ্নগুলির উত্তর দেবে: কীভাবে শিশুর শ্বাস নেওয়া, কীভাবে এটি চলছে, শিশুটির হৃদয় কাজ করছে, ভ্রূণের চারপাশে কত অ্যামনিয়েটিক তরল আছে? বাচ্চার জন্মের সময় এই ধরনের বিস্তারিত তথ্য শিশুটির স্বাস্থ্যের অবস্থা খারাপ হতে সাহায্য করে।


ভ্রূণের সঠিক অবস্থান
শিশুর বাচ্চার জন্মের জন্য প্রস্তুত কিনা তাও ডাক্তার পরীক্ষা করবে এবং এটি যদি সঠিক অবস্থানে দখল করে থাকে তাহলে তার মাথার নীচে তার বাম পাশে। কখনও কখনও এটি ভবিষ্যতে শিশুর উল্টানো বা নীচের বা নীচের সঙ্গে আপনার জরায়ু জুড়ে মিথ্যা যে ঘটেছে। ডাক্তারের কাছে আপনার ভিজিটরকে মিস করবেন না এইভাবে আরেকটি কারণ - এইভাবে, সব পরিবর্তন লক্ষ্য করা এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা সম্ভব হবে।

শেষ তারিখ.
জন্মের সময়সূচির পেছনে কিন্তু ডাক্তারের কোনও উদ্বেগ দেখাতে পারে না তবে আপনাকে এটি সম্পর্কে উদ্বিগ্ন হওয়া উচিত নয়। আনুমানিক নির্ধারিত তারিখটি প্লাস বা মাইনাস দুই সপ্তাহ স্বাভাবিক সীমার মধ্যে রয়েছে। যাই হোক, অনেক সময় বাকি নেই!

শিশুর উন্নয়ন: শীঘ্রই আসছে

গত মাসে, নতুন জীবনের জন্য শিশুটির সক্রিয় প্রস্তুতি চলছে। 36 তম সপ্তাহে, এটি পুরো গর্ভাবস্থা গহ্বরে অধিষ্ঠিত হয় এবং কারণে এখন এটি ক্রমশই বিরক্ত নয় বরং বেদনাদায়কভাবে লাঞ্ছিত।
শিশু এর পায়ের আঙ্গুল এবং আঙ্গুলের উপর নালী নখ আছে। আরেকটি গুরুত্বপূর্ণ পর্যায়ে গিয়েছে - শিশুর জিনের গঠন শেষ হয়েছে। অন্ধকার পদার্থ শিশুর ভেতরে জমা হচ্ছে - আইকন, বা ক্ষুদ্রাতিক্ষুদ্র মলম। গত মাসে, শিশুর প্রতিদিন 0.06 পাউন্ড লাভ হবে।
40 তম সপ্তাহে, ভ্রূণের দৈর্ঘ্য প্রায় 0 ইঞ্চি, তার ওজন প্রায় 7.8 পাউন্ড।